মেনু নির্বাচন করুন

শিরোনাম
কড়াপুর মিঞা বাড়ী জামে মসজিদ
স্থান

গ্রামঃ উত্তর কড়াপুর, ডাকঘরঃ কড়াপুর, ওয়ার্ড নং- ২, থানাঃ এয়ারপোর্ট, উপজেলাঃ বরিশাল সদর, জেলাঃ বরিশাল।

কিভাবে যাওয়া যায়

ঐতিহ্যবাহী কড়াপুর মিঞা বাড়ী জামে মসজিদে যাতায়াতের দুইটি পদ্ধতি নিম্নে তুলে ধরা হইলোঃ

১. বরিশাল শহরের হাতেম আলী কলেজ চৌমাথা থেকে পশ্চিম দিকে সড়ক পথে যে কোনো যানবাহনে কড়াপুর পপুলার মাধ্যমিক বিদ্যালয়। কড়াপুর পপুলার মাধ্যমিক বিদ্যালয় থেকে দুই ভাবে যাওয়া যাবে। যেমনঃ

ক. কড়াপুর পপুলার মাধ্যমিক বিদ্যালয়ের একটু পূর্ব পাশ দিয়ে উত্তর দিকে প্রায় এক কিলোমিটার পথ অতিক্রম করলেই কড়াপুর মিঞা বাড়ী জামে মসজিদ।

খ. কড়াপুর পপুলার মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন বসুর হাটের রাস্তা দিয়ে উত্তর দিকে ০.৫ কিলোমিটার পথ অতিক্রম করার পর পূর্ব দিকে আরো ০.৫ কিলোমিটার পথ অতিক্রম করলেই কড়াপুর মিঞা বাড়ী জামে মসজিদ।

২. বরিশাল শহরের নথুল্লাবাদ বাস টার্মিনাল থেকে পশ্চিম দিকে সড়ক পথে যে কোনো যানবাহনে কড়াপুর বসুরহাট। কড়াপুর বসুরহাট থেকে দুই ভাবে যাওয়া যাবে। যেমনঃ

ক. কড়াপুর বসুরহাট এর একটু পূর্ব পাশ দিয়ে দক্ষিণ দিকে প্রায় এক কিলোমিটার পথ অতিক্রম করলেই কড়াপুর মিঞা বাড়ী জামে মসজিদ।

খ. কড়াপুর বসুরহাট এর দক্ষিণ পাশে ইটের ভাটা হতে পূর্ব দিকে প্রায় এক কিলোমিটার পথ অতিক্রম করলেই কড়াপুর মিঞা বাড়ী জামে মসজিদ।

যোগাযোগ

0

বিস্তারিত

বরিশাল সদর উপজেলার ১নং রায়পাশা কড়াপুর ইউনিয়নের উত্তর কড়াপুর গ্রামে অবস্থিত শত শত বছরের পুরানো কড়াপুর মিঞা বাড়ী জামে মসজিদ। মসজিদটি এত পুরানো যে তার সঠিক বয়স মানুষ বলতে পারে না। ২০১৩ ইং সালে মসজিদটির সংস্কার কাজ শুরু হয় এবং উহা শেষ হতে পাঁচ বছর সময় লাগে। বৃহত্তর বরিশাল অঞ্চল ব্রিটিশ শাসনের সময়ে নির্মিত একটি বড় মসজিদ। এই মসজিদটির প্রতিষ্ঠাতা হায়াত মাহমুদকে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বিদ্রোহের কারণে এবং বুর্জোয়া উম্মদপুরের জমিদারি গ্রহণের জন্য প্রিন্স অব ওয়েলসকে বহিষ্কার করা হয়েছিল। ছয় বছর পর তিনি দেশে ফিরেন এবং দুইটি দিঘি ও দোতলা বিশিষ্ট এই মসজিদটি নির্মাণ করেন। মসজিদটির স্থাপত্যশৈলীতে পুরানো ঢাকার শায়েস্তা খান কর্তৃক নির্মিত কার্তালাব খান মসজিদটির অনুকরণ দৃশ্যমান।

উল্লেখ্য, ‍উক্ত মসজিদ দর্শনের জন্য কোনো টিকেট প্রযোজ্য নয়।